ইউটিউব দিয়ে যেভাবে আপনি ভাল আয় করবেন

ইউটিউবে ভিডিও দেখা অনেকের নিয়মিত অভ্যাসে পরিনত হয়েছে। অনেকে আবার এটাকে নিজের প্রধান মাধ্যম হিসাবে বেছে নিয়েছেন। যদিও আপনি আপনার ভাল লাগা ভিডিও গুলো দেখেন কিন্তু যিনি এই ভিডিও টি ক্রিয়েট করেছেন ওনি কিন্তু এর মাধ্যমে কিছু ডলার আয় করে থাকেন। ধরুন কোন একটি নিউজ চ্যানেলের আপনি নিউজ দেখছেন আপনার এবং অন্যরা ও এই একি ভিডিও দেখছেন। আপনি খেয়াল করলে বুঝতে পারবেন মাঝে মাঝে ইউটিউব কোন না কোন বিজ্ঞাপন শো করছে। এখানেই পয়েন্ট এই বিজ্ঞাপন দিয়ে ইউটিউব তার আয় করে থাকে। সেটা আপনি যত বার দেখবেন ইউটিউব বিজ্ঞাপন দেখিয়ে ওই কোম্পানীর কাছ থেকে কিন্তু একটা আয় করে থাকে। এই আয়গুলো মুলত কন্টেন্ট ক্রিয়েটরদের ভাগ করে দিয়ে এবং কিছু পরিমান নিজের জন্য রাখে। আজ কে জানব কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলে আয় করতে পারেন। কি কি ধরনের ভিডিও গুলো আপনার আয় বাড়িয়ে দিতে পারে।

চ্যানেল খুলে আয় করার প্রাথমিক ধাপঃ

একটি ইউটিউব চ্যানেল খুলে পরদিন থেকে আপনার আয় শুরু হয়ে যাবেনা। এজন্য আপনাকে অনেক অপেক্ষা করতে হবে। আপনাকে নিয়মিত ভিডিও আপলোড করতে হবে এবং সাথে ওয়াচটাইম এবং সাবস্ক্রাইবার বাড়াতে হবে। আপনি যদি এক বছরের মধ্যে এক হাজার সাবস্ক্রাইবার এবং ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম পুর্ন করতে পারেন তবে আপনি মনোটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন। অনেকে কিন্তু এক সপ্তাহ টাইমে এই কাজ গুলো সম্পন্ন করেছেন এরকম রেকর্ড আছে। লেগে থাকুন দেখবেন সফলতা আসবেই। অন্যদের থেকে টেকনিক গুলো নিজের জ্ঞান ভান্ডারে যোগ করুন দেখবেন খুব কম সময়ে আপনার কাচ্ছে সফলতা ধরা দিয়েছে।

কি বিষয়ে চ্যানেল খুলবেন?

আপনি চাইলে যেকোন বিষয়ে চ্যানেল খুলতে পারবেন। তবে যে বিষয়ে আপনার জ্ঞান বেশি সে বিষয় নিয়ে ভিডিও বানালে আপনার জন্য সবছেয়ে ভাল হয়। আপনি যদি ভাল রান্না পারেন তাহলে মজাদার খাবারের রেসিপি নিয়ে চ্যানেল খুলতে পারেন। আপনার যদি খেলাধুলা বিষয়ে বেশি জ্ঞান থাকে তাহলে ঐ বিষয়ে চ্যানেল খুলবেন। যদি আপনি মোবাইল সার্ভিসিং এর কাজ করেন তবে বিভিন্ন মোবাইল রিপেয়ার করার সময় ভিডিও সেগুলো আপনার চ্যানেলে আপলোড করে সেখান থেকে আয় করতে পারেন। আপনি যদি ডাক্তার হোন হেলথ বিষয়ে টিপস এর ভিডিও বানিয়ে ভিওয়ার দের জন্য শেয়ার করতে পারেন। এভাবে যিনি যে পেশায় আছেন তার বিভিন্ন বিষয় বস্তু নিয়ে ভিডিও আপলোড দিতে পারেন আপনার চ্যানেলে। আপনি চাইলে নাটক মুভি বানিয়ে আপনার চ্যানেলে আপলোড দিতে পারেন। অনেকে কার্টুন বানিয়ে হাজার হাজার ডলার আয় করেন। ভ্রমন ভিডিও বানিয়ে অনেকে ভাল আয় করছেন।

আপনার ভিডিও ভিও যেভাবে দ্রুত বাড়াবেন

ভিডিও করলেন এবং তা আপনার চ্যানেলে আপলোড করলেন কিন্তু দেখা যাচ্ছে ভিও হচ্ছেনা। কি করবেন? হার তার জন্য প্রথমত আপনার চ্যানেল টি ভালভাবে (SEO) করতে হবে। এক্ষেত্রে ভাল এবং দক্ষ (SEO) যারা পারে তাদের সহায়তা নিতে পারেন। (SEO) সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন যা কিনা গুগল কে জানাতে হবে আপনার ভিডিও কেমন কিভাবে আপনার কাংকিত ভিওয়ারদের জন্য পাঠিয়ে দিবে তা ঠিক করে দেওয়া। এই কাজটা করার পর যদি আপনার ভিডিও এর ভিও না বাড়ে তবে আপনি গুগল এড এর সহায়তা নিতে পারেন। অর্থাৎ গুগল কে হায়ার করবেন যাতে আপনার বিষয় সার্চ করলে প্রথমে আপনার ভিডিও শো করে এই জন্য তাকে পে করতে হবে। আবার যাদের অনেক বড় চ্যানেল আছে তাদের দ্বারা টাকা খরচ করে আপনার চ্যানেল এর প্রমোট করিয়ে ও আপনার চ্যানেলের ভিও সাবস্ক্রাইভ এবং ওয়াচ টাইম বাড়িয়ে আপনার আয় শুরু করে দিতে পারেন। আরেকটি জিনিস ভাল করে খেয়াল করবেন আপনার তৈরি করা ভিডিও যেন মান সম্মত হয় এবং দর্শক খুব সহজে আপনার ভিডিও এর প্রতি আকৃষ্ট হয়।

মনোটাইজেশন পাওয়ার পর কি করবেন?

অনেকে করে কি গুগল মনোটাইজেশন পাওয়ার পর ভিডিও খুশির ঠেলায় ভিডিও বানানো বন্ধ করে দেয়। ফলে তার চ্যানেলের আয় কমে যায়। মনে রাখবেন নিয়মিত ভিডিও আপলোড আপনার একটা চাকরি। আপনি চাকরি করলে বেতন আসবে না হলে নয়। এটা সেরকম নয় তা কিছুটা সেরকম ও বটে। আপনি ভিডিও বানানো বন্ধ করলে আপনার ভিও কমে যাবে। আবার এমন কতগুলো ভিডিও আছে যেগুলো বানাতে পারলে আপনার চ্যানেলে ভিও কখনো কমবে না। যেমন ফানি ভিডিও, বিজ্ঞান ভিত্তিক প্রামান্য চিত্র, ভুতের কাহিনি, কার্টুন, অনেক নাটক মুভি ইত্যাদি। আমি একজন ডাক্তার কে দেখেছি যিনি কিনা শুধু ভিবিন্ন জিনিসে কি আছে কি জিনিস গুলো ভাল এগুলো অনুবীক্ষন যন্ত্রের মাধ্যমে দেখিয়ে তার ভিডিও বানিয়ে তা থেকে ভাল আয় করছেন।

শুধু কি মনোটাইজেশন এর মাধ্যমে টাকা আয় করা যায়?

ভিডিও মার্কেটিং করে আপনি আরো বহু উপায়ে করতে পারেন। তবে তার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে কেন না আপনার চ্যানেল বড়ো না হলে আপনি অন্য উপায় গুলো ব্যবহার করতে পারেন না। আপনাকে লোকে না চিনলে আপনাকে দিয়ে কেউ কেন ভিডিও প্রমোট করাবে। অনেক গুলো উপায়ের আরেকটা ভাল উপায় হল এপিলিয়েট মাধ্যমে আয় করা। যেমন ধরুন আপনি এমাজন কোম্পানীর একটি হেলথ প্রোডাক্ট এর লিংক আপনার ভিডিও এর নিচে দিয়ে দিলেন। ভিডিতে বলে দিলেন যে প্রোডক্টি এমন ভাল, এটি খেলে কেমন লাগবে, এটার কোন সমস্যার জন্য খাবেন ইত্যাদি। এক কথায় আপনার ভিডিও এর মাঝখানে একটা বিজ্ঞাপন সেটা লোকে দেখল এবং ঐ প্রোডাক্ট টি আপনার লিঙ্ক ক্লিক করে ক্রয় করল এতে এমাজন কোম্পানী আপনাকে নির্দিষ্ট পরিমান কমিশন দিয়ে দিবে। ধরুন আপনার প্রচারের কারনে ঐ কোম্পানী ৫০ টি প্রোডাক্ট বিক্রি হল কোম্পানীর সিষ্টেম অনুযায়ী যদি ১০ ডলার প্রতিটি প্রোডাক্ট এর কমিশন হয় তাহলে আপনি পাবেন ৫০০ ডলার। অনেক কম ভিও কিন্তু লাভ অনেক বেশি নয় কি। এর পর আপনি লোকাল কোম্পানীকে প্রচার করে ওই কোম্পানী থেকে টাকা নিয়ে ভাল আয় করতে পারেন। যেমন ধরুন আপনি ওয়ালটন কোম্পানী কে বললেন যে আপনার চ্যানেলে ওদের যত রকম প্রোডাক্ট আছে তা প্রচার করবেন আপনাকে একটি ভাল পরিমান টাকা দিতে হবে। কোম্পানী তার প্রচারের জন্য টাকা দিয়ে তার কাজটি আপনাকে দিতেই পারে। তবে এক্ষেত্রে আপনার চ্যানেল অনেক বড় হতে হবে।

Scroll to Top