ChatGpt কি পানি খায়?

প্রশ্নটি অবান্তর হলেও অনেকের কাছে বেশ মজার। কারন একটি রোবট কিভাবে পানি খায় কিংবা একটি ভাষা মডেল কিভাবে পানি খেতে পারে অনেকের কাছে বোধগম্য নয়। কিন্ত মজার ব্যাপার হল এটি সত্য এরা পানি খায়। কিভাবে যদি বলা হয় আমি বিষয়টি ধাপে ধাপে আপনাকে বুঝিয়ে দেব। ChatGpt শুধু পানি খায়না বিদ্যুৎ ও খায়।

আপনি জানেন কি ৫০টি প্রশ্নের উত্তর দিতে গিয়ে চ্যাট জিপিটি প্রায় আধা লিটার পানি খেয়ে ফেলে। এ আই চ্যাট বটকে প্রশিক্ষন দিতে ও তাদের পরিচালনায় অনেক পানি ও জালানি ব্যবহার হয়। মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন,চ্যাট জিপিটি ৩ ভার্সন এর প্রশিক্ষনের সময় ১৩০০ মেঘাওয়াট বিদ্যুৎ খরচ হয়েছে। এটি একটি মার্কিন পরিবারের ১২০ বছরের বিদ্যুৎ ব্যবহার এর সমান।

আরো পড়ুনঃ ভবিষ্যতের৪ উদীয়মান প্রযুক্তি যা চাকরির বাজার নিয়ন্ত্রন করবে

শুধু বিদ্যুৎ নয় ডাটা সেন্টার গুলো শীতল রাখতে অনেক বেশি পানির প্রয়োজন হয়। দুটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন ChatGpt-3 এর প্রশিক্ষনের সময় প্রায় ৭ লাখ লিটার পানি ব্যবহার হয়েছে। যা প্রায় তিন লাখ মানুষের দৈনিক ২.৫ লিটার পানি পানের সমান। গুগল বার্ড কে প্রশিক্ষিত করতে হয়ত আরো বেশি পানির প্রয়োজন হয়েছে। কারন এটির অবস্তান আরো বেশি উঞ্চতর এলাকায়।

তাহলে বুঝতে পারলেন তো কিভাবে পানি এবং বিদ্যুৎ খায়। হা এটাই বাস্তব এবং এই প্রক্রিয়ায় চ্যাট জিপিটি গুগল বার্ড উভয়েই পানি খায়।

Scroll to Top